ঢাকাবৃহস্পতিবার , ২৪ মার্চ ২০২২
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আজকের আয়োজন
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. একুশে বইমেলা
  7. কৃষি ও প্রকৃতি
  8. ক্যাম্পাস
  9. খেলাধুলা
  10. গণমাধ্যম
  11. গ্রাম গঞ্জ
  12. জোকস
  13. টপ টেন
  14. তথ্যপ্রযুক্তি
  15. তৃণমূল আর্টিস্ট

পিছিয়ে নেই নারী আর্টিস্ট

দৈনিক তৃনমূল প্রতিদিন
মার্চ ২৪, ২০২২ ৭:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

সবরকম কাজ চেষ্টা করলে নারীরাও করতে পারে, শুধুমাত্র একটু কর্ম পরিবেশ সৃষ্টি করতে পারলেই হয়। তৃণমূল তুলিশিল্পী ফাউন্ডেশন বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা জিল্লুর রহমান সিমান্ত তেমন একটা কাজ করেছেন।
আউটডোর আর্টের কাজে দুইজন নারী আর্টিস্টকে যুক্ত করেছেন। রংপুর পীরগাছা উপজেলার দুই তরুণী আর্টিস্ট রাশেদা আক্তার রাশি এবং শ্যামলী তৃণমূলের মাধ্যমে দীর্ঘদিন যাবত কাজ কর চলছে। আর্ট ও আর্টিস্ট টিকিয়ে রাখতে তৃণমূল বদ্ধপরিকর। রংপুরের দুই তরুণী আর্টিস্ট প্রমাণ করে দিলো ইচ্ছে শক্তি ও প্রচন্ড অদ্ধাবশায় মানুষকে সফলতার দিকে এগিয়ে নিয়ে যাবে। এই নারী আর্টিস্টদের কাজ এবং কাজের প্লেস সহ নানা বিষয়ে কথা হয় জিল্লুর রহমান সিমান্তর সাথে, তিনি বলেন দেশের চলমান পেশা গুলোর মধ্যে সবচেয়ে ভালো এবং সম্মানজনক পেশা ছিলো কমার্শিয়াল আর্ট, একসময় এদেশের সর্বস্তরের মানুষের কাছে একজন আর্টিস্টয়ের অনেক কদর ছিলো। কালের বিবর্তনে আজ আর্ট ও আর্টিস্ট বিলুপ্তির পথে, এক সময় প্রচুর আর্টের দোকান ছিলো বাজারে বাজারে, কাজও ছিলো প্রচুর একেকটা আর্টের দোকানে অনেক হেলপার থাকতো কাজ শেখার জন্য। কিন্তু এখন হারিয়ে গেছে দেশের অনেক আর্টিস্ট, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, পহেলা বৈশাখ, বসন্ত বরণ সহ দেশের নানান উৎসবে চিত্রাঙ্কন সহ ফেস্টুন প্লেকার্ডে বাহারি রঙের ব্যানারে ব্যানারে সৌন্দর্য হয়ে যেতো পুরো শহর, ডিজিটাল প্রিন্টের করাল ঘাতে কর্মশূন্য হয়ে অনেক আর্টিস্ট পেশা পরিবর্তন করেছে। আবার কেউ কেউ অন্য কোন কাজ না জানার জন্য আর্ট নিয়েই পড়ে আছে। এর আরও একটি গ্রহণযোগ্য কারণ আছে, আর সেটা হলো বিগত দেড় দশকে ধাপে ধাপে তিনশো টাকার রঙের দাম বেড়ে এখন ১৪৫০ টাকায় পৌঁছেছে, কিন্তু আর্টের কোন মূল্য বাড়েনি। যার কারণে অনেকেই অন্য কাজ খুঁজে নিয়েছে। সকল পেশাজীবিদের দেখ ভালের জন্য সংগঠন থাকলেও আর্টিস্টদের কোন কার্যকরী সংগঠন ছিলোনা, এজন্য আমি ২০১৬ সালে নিজে উদ্যোগ নিয়ে একটি সংগঠন এর ডাক দেই, দেশের বড় বড় আর্টিস্টদের সাথে আলোচনা করি তাদের দ্বারে দ্বারে গিয়ে কিভাবে আর্ট ও আর্টিস্ট টিকিয়ে রাখা যায়। ইনশাআল্লাহ আগামী কিছুদিনের মধ্যেই তৃণমূল তুলিশিল্পী ফাউন্ডেশন বাংলাদেশ এর মাধ্যমে আর্ট ও আর্টিস্টদের কর্মসংস্থান সৃষ্টি ও উন্নয়ন সম্ভব হবে এবং সেই সাথে প্রতিটি আর্টিস্টের কাজের রেট বাড়বে। এদেশের প্রধানমন্ত্রী একজন নারী, এদেশের সংসদের স্পিকার নারী প্রতিটি ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন এবং নারীর গ্রহণযোগ্যতা রয়েছে। আজ দুইজন নারী আর্টিস্ট কাজ করছে আউটডোর আর্টের তাদের দেখে আরো অনেকেই আসবে। আমরা তৃণমূলের মাধ্যমে খুব শীঘ্রই কাজের রেট নির্ধারণ করে একটি ঘোষণা পত্র দিবো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
নারী ও শিশু সর্বশেষ
এই সপ্তাহের পাঠকপ্রিয়